Withdraw 15% VAT on Training!

Home / blog / Withdraw 15% VAT on Training!

BOLD ( Bangladesh Organization for Learning & Development) দেশের সকল প্রশিক্ষক, কোচ এবং Learning & Development (L&D) পেশাজীবীদের পক্ষে প্রশিক্ষণের কর্মসূচিতে ২০২১-২২ বাজেট অর্থবছরে ১৫% ভ্যাট করারোপ প্রত্যাহারের বিষয়টি পুনর্বিবেচনা করতে মাননীয় অর্থমন্ত্রী এবং সরকারকে বিশেষভাবে অনুরোধ করছে। এই কর মানব সম্পদ উন্নয়ের ক্ষেত্রে একটি বাধা এবং সংশ্লিস্ট সবার জন্য বোঝা। বিষয়টি বর্তমান সরকারের মানব সম্পদ উন্নয়ন নীতির পরিপন্থীও বটে।

২০২৪ সালের মধ্যে মধ্যম আয়ের দেশের মর্যাদা এবং ২০৪১ সালের মধ্যে উন্নত-দেশের মর্যাদা রক্ষার জন্য মানব সংখ্যাকে মানব সম্পদে রুপান্তরিত করা জরুরি। এই কারণেই এই ভ্যাট সম্পূর্ণরূপে সরকারের নিজস্ব নীতিমালার বিপরীত এবং সাংঘর্ষিক।
১৫% ভ্যাট প্রত্যাহারের মাধ্যমে বেসরকারী ও এনজিও খাতের প্রতিটি সংস্থা তাদের মানব সম্পদ উন্নয়নে আরও বেশি বিনিয়োগ করতে সক্ষম হবে। এই ভ্যাট প্রত্যাহারটি নাগরিক, প্রশিক্ষক, কোচ এবং প্রশিক্ষণ ও সম্মেলন আয়োজকদেরকে ব্যক্তিগত এবং পেশাগত উৎকর্ষতা সাধনে উদ্বুদ্ধ ও অনুপ্রাণিত করবে। সামগ্রিকভাবে, এই ভ্যাট প্রত্যাহার শিক্ষা, প্রশিক্ষণ এবং সর্বোপরি উন্নয়ন খাতকে জোরদার করতে এবং এটিকে একটি পূর্ণাঙ্গ শিল্পে পরিণত করার পথকে প্রশস্ত করবে।


বোল্ড ট্রাস্টি বোর্ডের পক্ষেঃ প্রতিষ্ঠাতা সভাপতি কাজী এম আহমেদ এবং মহাসচিব ও সহ-প্রতিষ্ঠাতা অধ্যাপক মঈনুদ্দিন চৌধুরী|